ওয়ার্ড প্রেস টিপ্স-৩

যারা এই সিরিজের আগের দুইটা পোস্ট পড়েননি তাদের জন্যঃ
ওয়ার্ড প্রেস টিপ্স-১(আমার ব্যক্তিগত ব্লগে)
ওয়ার্ড প্রেস টিপ্স-২(আমার ব্যক্তিগত ব্লগে)

ওকে তাহলে আজকের টিপ্স শুরু করা যাক। এর আগে লিখেছিলাম কিভাবে ওয়ার্ডপ্রেস কাস্টম পেজ তৈরি করা যায় যা ছিলো কাস্টম টেমপ্লেট ব্যবহার করে। কিন্তু একত্রে যা হয় পাতাটা ওয়ার্ড প্রেসের ডাটাবেজ থেকে আসে, মানে পাতার কন্টেন্ট। কিন্তু যদি এমন চাই যে একটা স্ট্যাটিক পাতা হবে কিন্তু ওয়ার্ড প্রেসের ভেতরে থেকে এবং ঐ পাতায় ওয়ার্ড প্রেসের যাবতীয় টেমপ্লেট ট্যাগ ব্যবহার করা যাবে। ধরুন আপনি ওয়ার্ড প্রেস ইনস্টলেশনের রুট ডিরেক্টরীতে একটা ফোল্ডার বানালেন যার নাম myfolder. তাহলে এই ডিরেক্টরীর লিঙ্ক হবে http://yoursite.com/myfolder দেখুন এটা কিন্তু ওয়ার্ড প্রেসের ফোল্ডার নয়।
এখন এই ফোল্ডারে একটা php ফাইলে তৈরি করুন। ধরুন myfile.php।
ফাইলের শুরুতেই লিখুন এই রকমঃ

< ?php
	define('WP_USE_THEMES', false);
	require( dirname(__FILE__) .'/../wp-blog-header.php');
?>

যদি myfile.php একদম রুটে রাখেন তাহলে

< ?php
	define('WP_USE_THEMES', false);
	require( dirname(__FILE__) .'/wp-blog-header.php');
?>

define(‘WP_USE_THEMES’, false); এই লাইন দিয়ে আমরা ডিফাইন করে দিচ্ছি এটা ওয়ার্ড নরমাল টেমপ্লেট ফাইল না। তাই একে নরমালি লোড করো।
এর পরের লাইনে require( dirname(__FILE__) .’/wp-blog-header.php’); বা require( dirname(__FILE__) .’/../wp-blog-header.php’); দিয়ে আমরা wp-blog-header.php ফাইলটি ইনক্লুড করছি। আর সাথে সাথে ওয়ার্ড প্রেসের ফ্রেমওয়ার্কে ঢুকে যাচ্ছি। আর এখন যা কিছু নরমাল থীম ফাইলে লিখি সেই রকম লিখলেই হবে।
আর এই ফাইলে এক্সেস বা লিঙ্ক হবে এই রকমঃ
http://yoursite.com/myfolder/myfile.php

হয়তো ভাবছেন এটা কেন দরকার। এমন হতে পারে না যে আপনাকে একটা দ্রুত স্ট্যাটিক পেজ বানানো দরকার। আবার আমার মতো সমস্যায় যদি পড়েন যেমন। আমাকে একটি পাতায় ফ্লাশের একটি এপ্লিকেশন যুক্ত করতে হবে কিন্তু থীম ফোল্ডার থেকে ফ্লাসের সোর্স দেখিয়ে দিলে পুরা কাজ করে না। কারণ ফ্লাশ ফাইলটি সেইম ডিরেক্টরীতে আরো কিছু ফাইল থেকে ইনপুট নেই যা সে ডিটেক্ট করতে পারে না এবং আমি চাইলেই আমার নিজের মতো করে ফ্লাশ ফাইল আপডেট করতে পারছি না। তো এই সমস্যা সমাধান করতে গিয়েই এটা বের করেছিলাম।
নিচে আমার বর্তমান দুইটা প্রফেশনাল প্রজেক্টের লিঙ্ক দিচ্ছি আরো পরিস্কার করার জন্যঃ
একঃ http://sedayeislam.com/audio
দুইঃ http://sedayeislam.com/conf

এখানে এক নং লিঙ্কটি হলো ওয়ার্ড প্রেসের একটা নরমাল পেজ যা কাস্টম থীম ফাইলে দিয়ে করা। আর দুই নং লিঙ্কটি হলো আজকের টিপ্স যা নিয়ে মানে স্ট্যাটিক পেজ কিন্তু ওয়ার্ড প্রেসের সব টেমপ্লেট ট্যাগ ব্যবহার করে।

ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।

One Response to “ওয়ার্ড প্রেস টিপ্স-৩”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *