Posted by & filed under Bangla Blogs.

ছাত্র জীবনে মরিয়া হয়ে টাকা আয় করার জন্য কেন ছুটতে হবে আমার বোধগম্য নয়। ইউনিভার্সিটিতে থাকা অবস্থায়ও অনেক সুযোগ থাকা সত্ত্বেও ১/২ টার বেশি টিউশনি করতাম না। হালাল উপায় পরিশ্রম না করে আমি টাকা আয় করতে কোন ভাবেই রাজি নই। প্রোগ্রামিং স্কিল নাই এই রকম অনেকেই আমার কাছে অনলাইনে কাজের ব্যাপারে সাহায্যের জন্য বলেন, যখনই কাউকে কোন কিছু শিখার জন্য বলি আর খুঁজে পাওয়া যায় না। কারণ সবার ধারণা অনলাইনে কাজ করতে আবার পরিশ্রম করা লাগে নাকি ?

একঃ এক দল তরুনদের দেখা যাচ্ছে ডেস্টিনি টাইপের MLM কম্পানীর পেছনে ছুটছে যা তাদের সময় নষ্ট করতে, বাস্তব জীবনে লেখাপড়ার মাধ্যমে শেখা জ্ঞান ধীরে ধীরে ভুলে যাচ্ছে, স্কিল ডেভেলপ করার সময়টুকু সহজে টাকা ইনকাম করার জন্য নষ্ট করছে যা দীর্ঘ মেয়াদী হিসাবে চরম ক্ষতি করছে।

দুইঃ অনলাইনে নাকি ডলার ওড়ে, কিন্তু এর জন্যও পরিশ্রম করতে হয় সেই সত্যটা অনেকের ক্ষেত্রে পুরাই অজানা। একটা উদাহরণ দেই, সেদিন একজন বাবার সাথে কথা হচ্ছে। তার ছেলে অনলাইনে কাজ করে, সে ওয়েব ডেভেলপার, আমি জানি সে ভালো জানে এবং করে। তার বাবা তাকে কিছুতেই এই পেশাতে রাখতে চান কারণ অনেকেই নাকি আগে এই কাজ করতো আর এখন কাজ করে না বা পায় না। কিন্তু ঐ বাবা নিজেও জানেন না তার ছেলে আসলে কি কাজ করেন আর যাদের কথা বলছেন তারা কি কাজ করে। মানে উনার দৃষ্টিতে সবাই একই কাজ করে !

তিনঃ লিংক ক্লিক করে টাকা আয় করতে কোন পরিশ্রম বা মেধার প্রয়োজন হয় না। এটাতে যাবেনা না। এটা আপনার চিন্তাকে পঙ্গু করে দেবে। বরং এই সময়ে ফুল পেট না খেয়ে হাফ পেট খেয়ে নিজের স্কিল ডেভেলপ করেন , আপনি সারা দিন লিঙ্কে ক্লিক করে যে টাকা আয় করছেন তা এক ঘন্টা কাজ করেই ভবিষ্যতে আয় করতে পারবেন। লিংক ক্লিক করে টাকা আয় করা কি হারাম ? নিশ্চিৎ ভাবে হারাম নয় এবং আপনি প্রতিটি লিংক ক্লিকের মাধ্যমে অন্যায় করছেন এবং অন্যায় ভাবে টাকা আয় করছেন।

চারঃ ইদানিং শুনি নাকি অনলাইনে ডলার কিনতে লোকজন ঘুরে বেড়াচ্ছে ! মানে আগে কিছু ডলার দিয়ে রেজিস্ট্রেশন করে তারপর খেলা শুরু করে ! আপনি নিশ্চিৎ ভাবে এসব কিছুর সাথে জড়িত হয়ে নিজের সময় এবং অর্থ নষ্ট করছেন আর এর সাথে আপনার বন্ধুদের যুক্ত করে সামাজিক অবক্ষয় ডেকে আনছেন।

পাঁচঃ ফ্রি ল্যান্স মানে শুধু ঘরে বসে অনলাইনে টাকা আয় করা নয়, অনলাইন একটা মাধ্যম মাত্র।

ছয়ঃ কেউ বলতে পারেন তাহলে কি করবো ?যারা প্রোগ্রামিং জানেন না তাদের জন্য অনলাইনে ডাটা এন্ট্রি, লিঙ্ক বিল্ডিং, SEO, SEM, ফটোশপ ও ইলাস্ট্রেটর দিয়ে ডিজাইন ইত্যাদি সহজ পথ গুলো খোলা আছে। এই কাজ গুলো করার জন্য প্রথমে আপনাকে শেখার জন্য সময় দিতে হবে, নিজের সামান্য মেধা অন্তত এগুলোর পেছনে ব্যয় করতে হবে। একাজ গুলো আপনি একটু সময় নিয়ে শিখে নিতে পারলে লিঙ্ক ক্লিক করা বা MLM এর পেছনে দৌড়াতে হবে না।

সাতঃ টাকার পেছনে অন্ধের মত দৌড়ানোর দরকার নাই। কাজ শিখেন টাকা এবং চাকরি আপনার পেছনে দৌড়াবে। স্বাভাবিক ভাবে যদি দেখেন আপনি টাকা আয় করছেন কিছু কিন্তু কোন প্রকার কায়িক এবং মানসিক পরিশ্রম করছেন না নিশ্চিৎ ভাবে ধরে নিতে পারেন আপনি সঠিক পথে নাই। উল্লেখ্য যে, নতুন কাউকে মগজ ধুলায় করে MLM চক্রে ঢুকানোকে আমি কোন ভাবেই কায়িক এবং মানসিক শ্রম হিসাবে মেনে নেই না।

12 Responses to “ছাত্র জীবনে মরিয়া হয়ে টাকা আয় করার জন্য কেন ছুটতে হবে আমার বোধগম্য নয়”

  1. Masum

    অনেক ভাল লাগলো কথাগুলো- চরম সত্য।

  2. শুভ

    অসাধরন একটি লেখা। এই কথা গুলোই আমি কিছু মানুষকে বোঝানোর চেষ্টা করি। অধিকাংশ সময়ই বোঝাতে ব্যার্থ হই।
    সুন্দর একটি লেখার জন্য ধন্যবাদ।

  3. truemind

    চরম হইছে ভাই। পুরা মনের কথা বলে দিছেন।

    • manchumahara

      @mhrashidmasum

      Yes I must help you and at first day I have some suggestion for you

      1. Please don’t tell me or any one “Bro” but write “Brother”

      2. Don’t write in banglish. Write either in english or in bengali

      3. Don’t share your email id in public. If you want to contact with me then use the contact page of my site.

      thank you

  4. Rinto

    কঠিন অপছন্দনীয় চ্রম সত্য কথা……………………………..

  5. রুপালি গিটার

    দাদা,
    কেমন আছেন? আপনার পোস্ট এতো কম আসে কেনো? আরো বেশি বেশি করে লিখতে পারেন না? আমি অধীর অপেক্ষায় বসে থাকি। এতো লম্বা গ্যাপ দেবেন না। অনুগ্রহ করে নিয়মিত অল্প হলেও লিখুন। নিজের জন্র নাহোক। অন্ততঃ আমরা মতো কোন ছোট ভাই কিংবা ভক্তের জন্য তো লিখতে পারেন। যারা কিছু শেখার চেষ্টা করছে। ভালো থাকুন দাদা। শুভ কামনা রইলো।

  6. পান্থ বিহোস

    “টাকা দরকার… নইলে ডলার… শেখার অতো সময় কোথায়? শেখার সময় নাই…. সহজ একটা বুদ্ধি দেন… যেন কষ্ট ছাড়াই শুধু ডলার আসবে… freelancing মানে টাকা ইনকাম করা….. ওডেস্কের কোথায় লেখা আছে আগে শিখতে হবে? শিখতে রাজি নই… আর কষ্ট করে শেখারই বা দরকার কী? ক্লিক করলেই তো টাকা/ডলার পাওয়া যায়… :)
    ভাই, এই লিংকটাতে একটু ক্লিক করেন… বড় উপকার হবে.. এখানে একটু নিবন্ধন করেন ভাই… আপনার কোনো লস নাই রেফারেল-এ নিবন্ধন করলে!”

    সহজ উপায় অব টাকা ইনকাম… :D

  7. আশাবাদী

    দাদা শিরোনাম পড়ে বলতে আসছিলাম “টাকার মূল্য নাই নাকি আপনার কাছে” এই বলে, কিন্তু লেখা পড়ে সম্পূর্ণ একমত না হয়ে পারছি না। পড়াশোনার পাশাপাশি উপার্জন থাকা উচিত এতে স্বনির্ভর হওয়ার অভ্যাস হয়। তবে সেই উপার্জন এমন হতে হবে যাতে নিজের মেধাকে আরও শানিত করা যায়।

    মেধা বা শ্রম ছাড়া সহজ উপায়ে উপার্জন করা সম্ভব না, এটা সবাইকে বুঝতে হবে। অনলাইনে কেবল ওয়েবডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং এর মতো টেকি কাজ করে উপার্জনই না অন্য উপায়ে বিভিন্ন সেবা প্রদানের মাধ্যমেও আয় সম্ভব। অনলাইন মার্চেন্ডাইজিং/ভেন্ডরিং ইভেন্ট অর্গানাইজিং এগুলোর মধ্যে অন্যতম।

  8. তন্ময়

    যেকোনো কাজের জন্যই যোগ্যতা অর্জন সবার আগে, সেটা অনলাইনে হোক, অফলাইনে হোক, দেশে হোক বা বিদেশে, ঢাকায় হোক কিংবা যশোরে :D

Leave a Reply

  • (will not be published)