জন্মদিন ২০১৭

জন্মদিনে যারা শুভকামনা জানিয়েছেন এবং যারা জানাতে ভুলে গেছেন সবাইকে অসংখ্য ধন্যবাদ। আপনাদের এই শুভাশীস আমার জন্য চরম পাওয়া। একে একে সবাইকে উত্তর দেওয়ার চেস্টা করব তবে যদি কাউকে উত্তর দিতে ভুল হয়ে যায় তার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত।

বাসায় জন্মদিনের ছোটখাট কোল্ডড্রিংসের পার্টিতে এসেছিল বিবাহিত বন্ধু Pallab Das এবং অবিবাহিত বন্ধু Sujit Biswas কিন্তু ইদানিং জন্মদিনের পার্টিতে এসে অনেকেই বিপদে পড়ছেন তাই রাত বাড়ার আগেই ওরা কেটে পড়ছে ! Subrata Nag Partho ছোট ভাই তাই ওকে এই আলোচনার বাইরে রাখলাম।

এবছর একটা বিষয় খেয়াল করলাম যে, সামাজিক শুভেচ্ছা বিনিময়ের ভার্চুয়াল মাধ্যম হিসাবে লিঙ্কডইন আগের থেকে এগিয়েছে অথবা লিঙ্কডইনে বাংলাদেশ থেকে ব্যবহারকারি বেড়েছে কারণ লিঙ্কডইনে এবছর আগের যেকোন সময় থেকে বেশি জন্মদিনের শুভেচ্ছা পেয়েছি।

আজকের দিন একটা বড় ঘটনা হল প্রথমবারের মত দরকারি কাজে আইফোনের ভার্চুয়াল এসিস্টেন্স ‘Siri’ র সাহায্য নিলাম যা আইফোন প্রায় নষ্ট হবার পরে। ‘Siri’ কে আপনি ভয়েস কমান্ড দিয়ে বলবেন বাছা ‘Siri’ তুমি আমার বউয়ের জন্মদিনের এক সপ্তাহ আগে, একদিন আগে, জন্মদিনের দিন সকালে, দুপুরে এবং রাত ১২ টার মনে করায়ে দিবা, একই রকম বিষয় বিয়ে বার্ষিকীতেও করবা বলে তোমার ক্যালেন্ডার যুক্ত করে নাও, ব্যাস, আপনি এবার নাকে তেল দিয়ে ঘুমান আপনার বউয়ের জন্মদিন, বিয়ে বার্ষিকী কিছুতেই মিছ যাবে না।

গতকাল সকাল থেকে আজকে এখন পর্যন্ত আমার কিছুটা নার্ভাসনেস যাচ্ছে কারণ গতকাল নাকি তার আগেরদিন সকালে একটা কম্পানীর মালবাহী ভ্যান টাইপ গাড়ি পেছন থেকে আমাকে ধাক্কা দিয়েছে, লেগেছে পিঠের মাংশপেশীতে, তাই সামান্য ব্যাথা আর যেখানে লেগেছে সেখানে লাল হয়ে আছে। তবে যদি আমি চার ইঞ্চি খাট হতাম লোহার রডের মত কিছু একটা ঠিক আমার ঘাড় বরাবর নিশ্চিৎ আঘাত করে খারাপ কিছু করে ফেলত, হতে পারত আমি ৩৩ তম জন্মদিনের আগেই কুপোকাত ! এই যে বেঁচে আছি, হাত পা ছুড়ছি, ফেসবুকে বড় বড় লেকচার দিচ্ছি এই গুলো জীবনের পরম প্রাপ্তি। রাগে ফুঁসে প্রথমে ভেবেছিলাম ভ্যানগাড়ির চালককে দুঘা বসিয়ে দেই কিন্তু নিজের রাগ সম্বরন করে তাকে মাপ করে দিলাম। তবে জীবনের সবক্ষেত্রে এই রকম রাগ চাপতে পারি না, কখনও কখনো রাগের মাথায় বন্ধু, পরিবার, বউ কিংবা অফিসের কলিগের সাথে চিৎকার চেচামেচি করে ফেলি, বেশির ভাগ সময় পরে খারাপ লাগে। এইতো সেদিন ফুটপাথের এক খারাব বিক্রেতাকে পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ে শেখাতে গিয়ে অপমানিত হলাম। সে আমাকে উত্তর দিল, আপনি আমাকে কি শেখাবেন। সেদিন রাত ৪টা পর্যন্ত আমার মাথার ভেতর শুধু এই অপমান বাক্যটি বার বার ঘুরঘুর করেছে। পরে মনে সান্তনা দিয়েছি যে, যেখানে মানুষ খাওয়ার আগে হাত ধোয়ার থেকে খাওয়ার পরে হাত ধোয়াকে বেশি গুরুত্ব দেয় সেখানে ফুটপাতের খাবার বিক্রেতাকে শেখাতে যাওয়া আমারই ভুল। ইদানিং এই আমারই ভুল এই অনুভূতি আমি গিলতে শুরু করেছি। মাঝে মাঝেই আমার বউ অভিযোগ করে জানো আজকে বাসে একজন যাত্রী বা হেল্পার খারাপ ব্যবহার করল কিন্তু বাস ভর্তি কোন পুরুষ মানুষ একটা প্রতিবাদ করল না, পেছন থেকে কেউ কেউ আবার দাঁত কেলিয়ে হাসতেছিল আমি কি উত্তর দেব বুঝতে পারি না। মাঝে মাঝে খুব আশাবাদিদের মত উত্তর দেই, সম্ভবত দুই চারজন ভালো পুরুষ ছিল যারা এখন নুরুত্তাপ হয়ে গেছে।

Rajesh Saha এবং Abdullah Md Wasim কে ধন্যবাদ অফিসে (Codeboxr) এ আমার জন্মদিন উপলক্ষে কেক এবং মিষ্টির আয়োজন করার জন্য। অফিস আমার জন্য ২য় পরিবার যদিও আমার বউ মনে করে আমি বাসার থেকে অফিস নিয়ে বেশি ব্যস্ত থাকি(গোপন কথা হচ্ছে সবার বউই এক রকম চিন্তা করে আর যদি আপনি এন্ট্রাপ্রানার হন তাহলে আপনি আমার সাথেই তাল মিলিয়ে বলবেন, ‘ভাই আমিও সেইম টু সেইম’)।

বিশেষ ভাবে ধন্যবাদ আমার একমাত্র বউ Supriti Nandi কে লুচি, তরকারি এটাসেটা রান্না বান্না করে খাওয়ানোর জন্য। আমার উচিৎ ছিল লেখার শুরতেই বউকে এই ধন্যবাদ জানানো, কারণ ঘরের লক্ষীকে খুশি রাখা সব পুরুষের প্রধান দ্বায়িত্ব।

আচ্ছা মা ছাড়া এটা আমার প্রথম না দ্বিতীয় জন্মদিন ঠিক মনে করতে পারছি না। আমার বউ হয়তো জানে, ‘আমার বউ সব জানে’।

সবাইকে শুভরাত্রি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *