অদৃশ্য হবার পোশাক তৈরি সম্ভব

ধরুন আপনি ঘুরে বেড়াচ্ছেন কিন্তু আপনাকে কেউ দেখতে পারছে না। হ্যাঁ এই রকম সিনেমায় হরহামেশা দেখে থাকি কিন্তু বাস্তবে যদি এমন কিছু সম্ভব হয় তাহলে কেমন হয়। আশার কথা হচ্ছে এই ধরনের প্রযুক্তি উদ্ভাবনে বিজ্ঞানীরা বেশ কাছাকাছি পৌচ্ছেছেন। বিজ্ঞানীরা দাবী করেছেন যে, তারা এমন ধরনের ম্যাটেরিয়াল তৈরি করতে পারবেন যা অন্য কোন বস্তু বা মানুষকে অদৃশ্য করে রাখতে পারবে। একদল গবেষকদের দাবী তারা সর্বপ্রথম এমন কিছু তৈরি করতে সক্ষম হয়েছেন যা, কোন ত্রি ডাইমেনশনাল বস্তুকে ঢেকে রাখবে বা অদৃশ্য করে রাখবে এবং এটা করা হবে ঐ বস্তুর উপর যে আলো পড়ে তা নিয়ন্ত্রন করে।

আমরা কোন বস্তু কখন দেখতে পাই, যখন কোন বস্তুর উপর আলো এসে পড়ে এবং তা প্রতিফলিত হয়ে যদি আমাদের চোখে আসে। এখন যদি এখন কিছু করা হয় যে, আলো প্রতিফলিত হবে না বা প্রতিফলনের দিক এমন ভাবে নিয়ন্ত্রন করা হবে যা আমাদের থেকে ঐ বস্তকে অদৃশ্য করা রাখবে। বিজ্ঞানীদের দাবী, আগে টু ডাইমেনশনাল কিছু খুব বেশি পাতলা বস্তুকে এই রকম অদৃশ্য করে রাখা সম্ভব হয়েছে। এখন তারা এই প্রযুক্তিকে আরো উন্নত করে স্বাভাবিক যে কোন বস্তুকে অদৃশ্য করার জন্য কাজ করে যাচ্ছেন। কোন বস্তুকে অদৃশ্য করে রাখার জন্য যা ব্যবহৃত হয় তার নাম মেটাম্যাটেরিয়ালস। ধরে নিতে পারেন একটা পোশাক বানানো হবে যা দিয়ে কোন কিছুকে অদৃশ্য করে রাখা হবে। মেটাম্যাটেরিয়ালস ধাতব পদার্থ, সিরামিক, টেফলন ও ফাইবার দিয়ে তৈরি করা হয় এবং এটা এমন ভাবে তৈরি করা হয় যে, কোন দৃশ্যমান আলোকে একটু অন্য ভাবে ঘুরিয় দেয় যা সাধারন বস্তু পারে না। এর ফলে এই সব বস্তু থেকে আলো প্রতিফলিত হবে না বা কোন ছায়া পড়বে। রুপকথার যাদুর পোশাক মনে হয় বাস্তবে চলে আসবে আর কিছুদিন পরেই।

—-লেখাটি গুগল নিউজ অবলম্বনে নিজের মতো করে লেখা।

[সম্পাদনা] মূল প্রবন্ধটি এখানে
আরো এখানেঃ এক (সাবধান পপআপ আসে একটা), দুই

উপরের লিঙ্ক দুইটাতে গেলে কিছু স্ক্রিনশটও পাওয়া যাবে।

2 Responses to “অদৃশ্য হবার পোশাক তৈরি সম্ভব”

  1. Good writing, but did you notice that your Save as PDF doesn't work for Bangla posts? If you do then don't you think you should turn the plug-in off?

    In my opinion we should not let a blog reader to save the post as PDF, because the blog is wide open all the time. So whenever s/he needs to read something, s/he can come back here and read it. 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *