আর.এস.এস.(RSS) কি এবং কেন ?

ছবিঠিক করেছি মাঝে ওয়েবসাইট বা ইন্টারনেট ব্যবহার নিয়ে ছোট ছোট লেখা দিবো নিয়মিত। দেখা যায় সাধারণ ব্যবহারকারীরা অনেক কিছু জানেন না, যা জানতে পারলে ইন্টারনেট ব্যবহার আরো সার্থক হতে পারে। যেমন নিচের আইকন গুলোর দিকে তাকিয়ে দেখুন। হ্যাঁ যারা জানেন তারা আর এই পোস্ট না দেখলেও পারেন কিন্তু যারা মনে করছেন…
“হ্যাঁ এই ধরনের ইমেজ বা লিঙ্ক সাইটেই দেখি। শুধু শুধু ইমেজগুলো দিয়ে রাখে… কোন কাম কাজ নাই…ইত্যাদি”
…তাদের জন্য এই টপিক বা পোস্টটি।
ছবি
হুম, এই ইমেজগুলো অনেক গুরুত্তপূর্ণ যে কোন সাইটের জন্য। এগুলো আর.এস.এস. বা এটম লিঙ্ক এর আইকন। যেকেউ যেন দেখেই বুঝতে পারে এটা আর.এস.এস. এর লিঙ্ক তাই বেশির ভাগ সাইটেই এই ধরনের আইকন ব্যবহার করা হয়। আজকে আমি আমার সাধ্যমত আর.এস.এস. কি, কেন, এর ব্যবহার কিভাবে করা যায় এবং এটি ব্যবহারের দরকার কি সেই বিষয়ে সহজ ভাবে কিছু আলোচনা করার চেস্টা করবো।
আর.এস.এস.(RSS) কি? কেন ?
ধরুন আপনি কিছু সাইট রেগুলার ভিজিট করেন এবং গুরুত্বপূর্ণ লেখাগুলো বা আপডেটগুলো পড়েন। হতে পারে আপনি কোন নিউজসাইটের সংবাদ্ গুলো সাইটে ঢুকে পড়েন। আবার দুই তিনটা ব্লগ সাইটে রেগুলার ভিজিট করে এবং পোস্ট পড়েন। এই রকম ১০টা সাইট আপনার রেগুলার দেখা লাগে আর অন্য ১০টা সাইটের শুধু আপডেট জানতে পারলেই হয়। নিশ্চয় অনেক সময় ব্যয় করা লাগে আপডেটেড থাকার জন্য। কিন্তু যদি এমন হয় আপনি একটা সাইট বা একটা সফটওয়্যার দিয়েই এই ২০টা সাইটের আপডেট জানতে পারবেন বা নিউজের হেড লাইন পেয়ে যাবেন কিংবা ফোরামের লেটেস্ট পোস্টগুলোর টাইটেল এবং সেই সাথে কিছু ভুমিকা পেয়ে যাচ্ছেন তাহলে সেটা অনেক মজার হবে না ? যে পোস্ট বা নিউজটা টাইটেল দেখে গুরুত্বপূর্ণ মনে হলো সেইটা ঐ সাইটে ঢুকে পড়লেন। ঠিক এই কাজটা সহজ ভাবে করার জন্যই আর.এস.এস. এর উদ্ভব। RSS এর অনেকগুলো পূর্ণ অর্থ আছে যেমন Really Simple Syndication বা Rich Site Summary। সিন্ডিকেটিং এর অর্থটা এমন যে, কোন তথ্য নতুন করে কোথাও পাবলিশ করা(হতে পারে কোন সাইটে বা কোন কোন ডেক্সটপ সফটওয়্যারে) যা অন্য কোন সোর্স(হতে পারে এটা অন্য একটা ওয়েব সাইট) হতে আসছে। অর্থাৎ স্বাভাবিক ভাবে ধরে নিতে পারি কোন সাইটের তথ্য অন্য সাইটে প্রদর্শন করার একটা সহজ একটা মাধ্যম হল আর.এস.এস।

কিভাবে অন্য অনেকগুলো সাইটের আর.এস.এস. লিঙ্ক থেকে আপডেট গুলো এক জায়গায় দেখতে পারবো ?
কোন আর.এস.এস. লিঙ্ককে বলা হয় ফীডার বা ফীড। আর এই লিঙ্ক থেকে তথ্যগুলো বের করাকে বলা হয় ফীড রিড বা ফীড় পড়া আর সেই কাজটা যে করে তাকে বলা হয় ফীড রিডার বা আর.এস.এস. রিডার। হাতের কাছে ওয়েব বেসড ফ্রি যে আর.এস.এস. রিডার আছে তা হলো গুগল রিডার। আমি নিজেও এটা ব্যবহার করি এবং প্রায় ৫০টার মতো সাইটের আপডেট এটা দিয়ে জানার চেস্টা করি। গুলল রিডার এর ঠিকানা http://www.google.com/reader বা http://reader.google.com । এর জন্য আপনার লাগবে একটি গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট। শুধু মাত্র রিডারে জিমেইল একাউন্ট দিয়ে কোন সাইটের আর.এস.এস. লিঙ্কটা এড করুন বা সাবস্ক্রাইপ করুন। দেখবেন সাথে সাথে ঐ সাইটের লেটেস্ট আপডেট আপনাকে পড়ে দেখাবে। এখন আপনি যে কোন সময় গুগল রিডারে ঢুকে ঐ সাইটের লেটেস্ট আপডেটগুলো জানতে পারবেন।

ইদানিং প্রায় সবগুলো সোস্যাল নেটওয়ার্ক সাইট আপনাকে আর.এস.এস. পড়ার সুযোগ দিচ্ছে। যেমন, অরকুট(http://www.orkut.com), ফেসবুক(http://www.facebook.com)। আসল ঘটনাতো বুঝতে পেরেছেন নিশ্চয়। এখন আশা করি আপনিই খুঁজে নিতে পারবেন বাদ বাকীটা। কিংবা গুগলে “online rss reader” লিখে সার্চ দিন, দেখবেন অনেক অনলাইন আর.এস.এস. রিডারের লিঙ্ক পেয়ে গেছেন। সবচেয়ে হাতের কাছে হলো ওয়ার্ডপ্রেস। আপনার যদি নিজস্ব হোস্টিং কিংবা ওয়ার্ডপ্রেসে হোস্টেড একাউন্ট থাকে তাহলে দেখবেন widget হিসাবে আর.এস.এস. রিডার প্লাগিন আছে যা দিয়ে আপনি আপনার ব্লগে অনেকগুলো সাইটের আপডেট দেখাতে পারেন rss widget ব্যবহার করে।

আর.এস.এস. ব্যবহারের সুবিধাগুলোঃ
আর.এস.এস. ব্যবহারের কিছু সুবিধা পয়েন্ট আকারে দেওয়ার চেস্টা করছি।

কঃ ইয়াহু বা গুগল গ্রুপের মেইলগুলো আর.এস.এস. এর মাধ্যমে পেতে পারেন যা স্প্যাম এর হাত থেকে আপনার মেইল ইনবক্সকে বাচাঁবে।
খঃ হাজার হাজার(এটা সত্যি যে অনেকেই বিভিন্ন কারনে শত শত সাইটের আর.এস.এস. পড়ে ডেইলি অন্তত একবার চোখ বুলিয়ে যান) সাইটে ভিজিট না করেই লেটেস্ট আপডেট জানতে পারছেন।
গঃ আপডেট সংবাদ জানার জন্য নিউজ সাইটের ফীড সাবক্রাইব করতে পারেন।
ঘঃ আপনার প্রোডাক্ট বা সাইটের তথ্যকে সহজে ব্যবহারকারীদের মাঝে পৌচ্ছে দিতে পারেন।
ঙঃ বিজ্ঞাপনের মাধ্যম হিসাবে কোন কম্পানী আর.এস.এস. ব্যবহার করতে পারেন।

আর.এস.এস. ব্যবহারের অসুবিধাগুলোঃ
কঃ অনেক সাইটই আর.এস.এস. সুবিধা দেয় না।
খঃ অনেকে মেইলে আপডেট পেতে পছন্দ করেন।
গঃ অনেক সময় দেখা যায় আর.এস.এস. পড়তেই বেশি পছন্দ করে অনেকে। সাইট ভিজিট করে না।
ঘঃ অনেকে সম্পূর্ণ টপিকই আর.এস.এস. আকারে পেতে চায় যা সাইটের হোস্টিং সার্ভারের জন্য চাপ সৃষ্ট করে।
ঙঃ সম্পূর্ণ সংবাদ বা টপিক বেশির ভাগ সময়ই অনেকেই দেখে না।

কারো বুঝতে সমস্যা হলে প্রশ্ন করুন।:D
ধন্যবাদ।
[বানান ভুল গুলো নিজ গুনে ক্ষমা করে দেবেন, আমারে যে কেন ssc তে বাংলায় পাশ করাইছিলো :D]

3 Responses to “আর.এস.এস.(RSS) কি এবং কেন ?”

  1. আমি অনেক চেস্টা করেও RSS বা Feed কাজ করাতে পারলাম না। আপনার  ব্লগ বা "আমাদের প্রযুক্তি" কোন সাইটেই কাজ হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *