ওয়ার্ডপ্রেসে কোন পেজের জন্য কাস্টম টেমপ্লেট ফাইল

নোটঃ এই পোস্ট ওয়ার্ড প্রেস ২.৭ এর জন্য লেখা তবে ২.৬.x এ কাজ করবে।
চাইলে ওয়ার্ডপ্রেসকে কোন সিএমএস(ওয়ার্ড প্রেস একটা সিএমএস ই তবে তা ব্লগের জন্য বিশেষ ভাবে তৈরি) মতো ব্যবহার করা যায়। ধরুন আপনি আলাদা একটা পেজ তৈরি করতে চান যেখানে ইচ্ছা মতো কোয়ারী করে ডাটা শো করবেন। কাজটা কিভাবে করা যেতে পারে তা নিয়েই আলোচনা করতে চাইছি।

প্রথমে আপনার থীমে ফোল্ডারে একটা নতুন ফাইল যুক্ত করতে হবে। ধরুন blog.php. এখন ফাইলটা ওপেন করুন আর প্রথমেই লিখুন
/*
Template Name: Blog Template
*/

Template Name: Blog Template এই লাইন এর অর্থ হলো এই টেমপ্লেট ফাইলটা কোন বিশেষ পেজের জন্য ব্যবহার করা যেতে পারে। ডিফল্ট কোন পেজে (ওয়ার্ড প্রেসের এডমিন প্যানেল থেকে যে পেজ তৈরি করা যায়) দেখানোর জন্য থীমের page.php ফাইল ব্যবহার করা হয়। যদি আপনার থীম ফোল্ডারের ভেতর এমন কোন ফাইল থাকে যার শুরুতে উপরের মতো কোড লেখা থাকে তাহলে সেটা কোন কোন পেজের জন্য টেমপ্লেট ফাইল হিসাবে আপনি সিলেক্ট করতে পারবেন।

আপনি যদি ওয়ার্ড প্রেসে(২.৭ হিসাবে চিন্তা করা বলছি) কোন পেজ ক্রিয়েট করতে যান এডমিন প্যানেল থেকে তাহলে ডান দিকে Attributes ব্লকে দেখবেন Parant, Order ইত্যাদি সিলেক্ট করার অপশন পাবেন। এখন যদি আমার উপরের কথা মতো blog.php এর কোন কাস্টম টেমপ্লেট ফাইল থাকে তাহলে Parent ও Order এর মাঝে Template নামে আরো একটা অপশন চলে আসবে যেখান থেকে আপনি নতুন যে পেজ তৈরি করছেন সেটার জন্য ডিফ্লট টেম্পলেট(page.php) বা নিজের তৈরি করা Blog Template (blog.php) পছন্দ করতে পারবেন। ভালো হয় এডমিন থেকে ঐ পেজে কিছু লিখবেন না। যা কিছু করবেন blog.php তে লিখবেন।

blog.php বা এই রকম যে কাস্টম টেমপ্লেট ফাইল তৈরি করবেন তার নামে একটু সাবধানে দিতে হবে কারণ থীম ডিফল্ট কোন ফাইলের নামের সাথে যেন মিল না হয়।
কেউ চাইলে এই বিষয়ে আরো অধিক জানার জন্য ওয়ার্ড প্রেসের কোডেক্সে এই বিষয়ে টিউটোরিয়াল দেখতে পারেন।

ধন্যবাদ।

One Response to “ওয়ার্ডপ্রেসে কোন পেজের জন্য কাস্টম টেমপ্লেট ফাইল”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *