in Bangla Blogs, IM, Software Review, Tips and Tricks

মাইক্রব্লগিং, টুইটার এবং পিজিন, টুইটার প্লাগিন ফর পিজিন

বাংলাদেশ,… দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের ভেতর এখন ব্লগিং নিয়ে রীতিমতো বিস্ফোড়ন ঘটে গেছে। বিভিন্ন বাংলা ব্লগিং সাইটে নিজের তথাকথীত ব্লগিং ক্যারিয়ার টিকিয়ে রাখতে অনেকেই হিমশিম খাচ্ছেন এখন। এতো প্যাচালের ভেতর আবার আছে কিছু মাইক্রো ব্লগিং বা স্ট্যাটাস আপডেট এর সাইট। আপনি যাবেন কই। “আপনাকে সোস্যাল বানিয়ে তবে রেহাই দেওয়া হবে” এই মূল মন্ত্র নিয়ে আছে কিছু সোস্যাল নেটওয়ার্ক সাইট। যাই হোক এই পোস্টের উদ্দেশ্য মাইক্রব্লগিং সাইট টুইটার এবং উন্মক্ত মাল্টি ক্লায়েন্ট চ্যাট মেসেঞ্জার পিজিনের ভেতর সম্পর্ক স্থাপনের একটা প্লাগিন নিয়ে। তাই যারা টুইটার এবং পিজিনের চমক থেকে এখনো বঞ্চিত তাদের প্রতি অনুরোধ নিচের লেখাটুকু পড়ার আগে টুইটার ও পিজিনের সাইট থেকে ঘুরে আসুন।

পিজিন থেকেই টুইটারের স্ট্যাটাস পরিবর্তন করা বা মাইক্রব্লগ লেখা যাবে এমন একটা প্লাগিন পেলাম। এটা ফ্রি ও মাল্টিপ্লাটফর্ম সাপোর্ট করে মানে আপনি উইন্ডোজ কিংবা লিনাক্স উভয়ের পিজিনে ব্যবহার করতে পারবেন।

প্লাগিনের নামঃ microblog-purple
ওয়েব সাইটঃ গুগল কোড এর লিঙ্ক
কোড লাইসেন্স: GNU General Public License v3
ডাউনলোডঃ এখানে

পিজিনের উইন্ডোজ ভার্সনে কিভাবে ইনস্টল করবেনঃ
প্রথমে এই exe ভার্সনটা ডাউনলোড করে নিন। এখন পিজিন যদি চালু থাকে বন্ধ করে দিন। এখন exe ফাইলটা ইনস্টল করুন। পিজিন চালু করার অপশন সম্ভবত ইনস্টলের শেষে আপনা আপনি আসবে। এখন আপনাকে যা করতে হবে তাহল পিজিনে ইয়াহু, জিটক বা অন্য ইনস্ট্যান্ট মেসেঞ্জার ক্লায়েন্ট একাউন্ট যেভাবে এড করতে হয় সেইভাবে টুইটারের জন্য একটা একাউন্ট যুক্ত করতে হবে।Accounts->Manage Accounts->Add
দেখুন IM এর লিস্টে টুইটার আছে। এখন টুইটার এর ইউজার নেম পাসওয়ার্ড দিন। সেইভ করুন। হয়ে গেলো। এখন আপনি পিজিন থেকেই টুইটারে স্ট্যাটাস আপডেট করতে পারবেন আর অন্যদের আপডেট দেখতে পারবেন ও রিপ্লাই করতে পারবেন। মজা না?

Leave a Reply

  1. <>

    সোস্যাল না ছাই!

    সারাক্ষণ পিসিতে বসে সবার খবর নিয়ে সব ঘরকুনো, হলকুনো হয়ে যাচ্ছে। ভার্চুয়াল সোস্যালিটি ভাইরাস বলা যায় একে।