Flock-Firefox based social web browser

ইদানিং সোস্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে আমরা প্রতিদিন অনেক সময় ব্যয় করি। আর এই চিন্তাকে মাথায় রেখে যদি কোন ব্রাউজার বানানো হয় তাহলে তাকে সোস্যাল ওয়েব ব্রাউজার বলা খারাপ হবে না। জিনিসটা বেশ মজার মনে হচ্ছে না। হ্যাঁ ঠিক এই রকম একটা ওয়েব ব্রাউজার হলো ফ্লক(Flock)। ফ্লক ফায়ারফক্স বেসড একটি ব্রাউজার। এর মানে হচ্ছে ফায়ারফক্সের সব সুবিধায় প্রায় এতে পাওয়া যাবে উপরন্তু বিশেষ কিছু সুবিধা দেওয়ার জন্য ফ্লকের জন্ম। ফ্লক এর লেটেস্ট স্ট্যাবল ভার্সন হলো ফ্লক ২.০ যা ফায়ারফক্স৩ এর উপর ভিত্তি করে বানানো। যদি এখনো পুরা ব্যাপারটা অনেকের কাছে পরিস্কার না হয় যে কিভাবে একটি ব্রাউজার আপনাকে সোস্যাল নেটওয়ার্ক সাইটগুলো ভিজিট করতে সাহায্য করতে পারে তাহলে এই লিঙ্ক থেকে একটু ঢুঁ মেরে আসুন।

ফ্লক অন্য যে কোন ওয়েব ব্রাউজারের মতো প্রায় সব সুবিধা দেবে। অতিরিক্ত সার্ভিস হিসাবে বেশ কিছু মজার ফিচার আছে। যেমন ধরুন আপনি ফ্লিকারে(এটি একটি ফটো বা ছবি শেয়ার করার সাইট) লগিন করলেন। ফ্লক সাথে সাথে আপনার কাছে আপনার লগিন তথ্য জেনে রাখার অনুমতি চাইবে। আপনি যদি রিমেম্বার দিয়ে রাখেন তাহলে পরবর্তীতে অনেক কিছুই আপনি ফ্লিকারে প্রবেশ না করে ফ্লকের সাইড বার ও উপরের দিকে একটা একটা ছোট উইন্ডো বা ফ্রেমের মতো করে ফ্লিকারের ছবি দেখতে পারবেন। এই রকম প্রায় ২০টি সোস্যাল নেটওয়ার্ক সাইটের তথ্যকে আপনার হাতে কাছে সহজে এনে দেবে সাইটে প্রবেশ না করেই। ফ্লক যেসব সোস্যাল নেটওয়ার্ক সাইট সাপোর্ট করে জানানোর জন্য এই লিঙ্কে গেলেই বুঝতে পারবেন। আমার মনে হয় এই ২০টা সাইটের অন্তত ৫-১০টা সাইট আমরা প্রতিদিন অনেক বার ভিজিট করি আমাদের কাজের প্রয়োজনে।

ফ্লকের সর্বশেষ স্ট্যাবল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে। আর হ্যাঁ ফ্লক ডাউনলোড করার আগে ফ্লকের ফিচারগুলো এক নজরে দেখে নিতে ভুলবেন না। আশা করি ফ্লক আপনাদের অনেকের ভালো লাগবে। কিছুদিন হলো আমি ফ্লক ব্যবহার করছি আর মুগ্ধ হচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *